Sunday 2 August 2020

সুপারহিরো

 
ছ্যাঁক্ ছোঁক্ করে আওয়াজ আসছে রান্নাঘর থেকে। রোব্বারের বেলা, বেশ কদিনের বিষ্টিবাদল পেরিয়ে আজ আকাশে ফুটফুটে আলো। নাক উঁচু করে  ঢ্যাঁড়শভাজার মনোহর গন্ধ শুঁকতে শুঁকতে কন্যা লাফাতে লাফাতে রান্নাঘরে এসে হাজির।

"মাঁ! কীঁ কর্ছো!"

মা জানে, এটা প্রশ্ন নয়। মায়ের চুড়ো খোঁপা, কপালে বিনবিনে ঘাম, হাতে উদ্যত খুন্তি, জ্বলন্ত গ্যাস - এসবের মানে যে মা রান্না করছে, সেটা না বোঝার মত শিশু তিতির নয় আর। দেখতে দেখতে এই করোনাকালেই প্রোমোশন হয়ে ক্লাস ফোর, প্রাজ্ঞ বিজ্ঞ অভিজ্ঞ মানুষ তিনি একজন। তাঁকে এদ্দূর তুলে আনতে গিয়ে এই খুন্তিধারিনীও একজন প্রাজ্ঞ, বিজ্ঞ, অভিজ্ঞ মা হয়েছেন বইকি, তাই দ্রুত হাতে গ্যাস নিভিয়ে কড়াই থেকে রান্না পদার্থ পাত্রে ঢালতে ঢালতে অপেক্ষা করেন, আসল বক্তব্যের জন্য।

পরক্ষণেই সেটা শোনাও যায়, "মা! আমার সঙ্গে খ্যাঁলোঁ না!"

আজ আমার মুডটা অবিশ্বাস্য রকমের ভালো ছিল। তাই বলামাত্র রাজি হয়ে গেলুম,  "আচ্ছা চ'। কী খেলব?"

আহ্লাদে মেয়ে চারপাক নেচে এল। তারপর হাততালি দিয়ে বলল, "আমি জানি! আমরা হব... সুপারহিরো টীম!"

বেশ বেশ! অত্যুত্তম প্রস্তাব।

একটু পর। 

তিতির কীসব ব্যবস্থা করতে গেছে। আমি খাটে বসে পা দোলাচ্ছি আর খেলার পরবর্তী ধাপের অপেক্ষা করছি। তিতিরের সবেগে প্রবেশ।

"মাম্মা! পিঙ্কি টেডি হারিয়ে গেছে, রেস্ক্যু করতে যেতে হবে, চলো চলো চলো!"

রেস্ক্যু মিশন! 

তড়াক্ করে লাফিয়ে উঠে দুই সদস্যের টীম চলল। কই গেলি রে ছোট্ট মিষ্টি পিঙ্কি টেডি? খাটের নিচে, টেবিলের পিছনে, বালিশের তলায়...

এঘর ওঘর খুঁজে বাইরের ঘরে এসেই আমি হইহই করে উঠেছি। ওই তো টেডি! জানলার পর্দায় ক্লিপ দিয়ে ঝুলছে। একদম আমার চোখ বরাবর…!

"পাইয়াছি রে পাইয়াছি! পিঙ্কি টেডি! আর ভয় নেই, এই দ্যাখ আমরা এসে গেছি!"

কলরব করে ক্লিপ খুলে টেডিকে কোলে করে নিয়ে আসি। 

একী!

তিতিরের মুখ গম্ভীর। চোখ ছলোছলো। তারপর কাঁদো কাঁদো গলায় অভিযোগ, "তুমি কেন আনলে?"

আমি তো থ! 
"কেন, কী হয়েছে?"

"রেস্ক্যু তো সুপারহিরো করবে!"

আমি আরো হতভম্ব, "তাই তো রেস্ক্যু করলুম! এই যে বললি আমরা সুপারহিরো টীম!"

নাক টানতে টানতে উত্তর এল, "টীমই তো! আমি সুপারহিরো, আর তুমি আমার সাইডকিক্।"

...!!!

আর যদি কখনো জব ডেস্ক্রিপশন না জেনে কাজে যোগ দিয়েছি!

3 comments:

  1. এ তো সেই "জয় বাবা ফেলুনাথ"এর বিকাশের মতো কেস - যাকে তিনটিনের সঙ্গে হ্যাডক সাজতে হয়!

    ReplyDelete
  2. এ তো সেই "জয় বাবা ফেলুনাথ"এর বিকাশের মতো কেস - যাকে তিনটিনের সঙ্গে হ্যাডক সাজতে হয়!

    ReplyDelete
  3. এ তো সেই "জয় বাবা ফেলুনাথ"এর বিকাশের মতো কেস - যাকে তিনটিনের সঙ্গে হ্যাডক সাজতে হয়!

    ReplyDelete